BOU SSC 2 Year Humanities 8 Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি অ্যসাইনমেন্ট

BOU SSC 2 Year Humanities 8 Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি অ্যসাইনমেন্ট .উন্মুক্ত দ্বিতীয় বর্ষের মানবিক শাখার ৮ম এসাইনমেন্ট

ছয় দফা প্রস্তাব সমূহ:-

১। লাহোর প্রস্তাবের ভিত্তিতে পাকিস্তানের রাষ্ট্রকাঠামো হবে যুক্তরাষ্ট্রীয় প্রকৃতির। সরকার হবে সংসদীয় ধরনের । প্রদেশগুলো পূর্ণ স্বয়ত্ত্বশাসন ভোগ করবে। সার্বজনীন ভোটাধিকারের ভিত্তিতে গঠিত আইন সভা বা পার্লামেন্ট হবে সার্বভৌম ।

২। যুক্তরাষ্ট্রীয় বা কেন্দ্রিয় সরকারের হাতে থাকবে কেবল দেশরক্ষা ও পররাষ্ট্র।

বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস, সাথে ৫০ টাকা বোনাস একদম ফ্রী - Bkash App Download Link শিক্ষার সব খবর সবার আগে জানতে EducationsinBD এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

৩। দেশের দুই অঞ্চলের জন্য দু’টি পৃথক অথচ সহজে বিনিময় যোগ্য মুগ্ধা চালু থাকবে ।

৪। সকল প্রকার ট্যাক্স, খাজনা ও কর ধার্য এবং আদায়ের ক্ষমতা প্রাদেশিক বা আঞ্চলিক সরকারের হাতে থাকবে । তবে কেন্দ্রীয় সরকারের ব্যয় নির্বাহের জন্য আদায়কৃত অর্থের একটা নির্দিষ্ট অংশ কেন্দ্রিয় সরকার পাবে ।

৫। বৈদেশিক মুদ্রার ওপর প্রদেশ বা অঙ্গরাজ্যগুলোর পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে । বৈদেশিক বাণিজ্য ও সাহায্যের জন্য প্রদেশ বা অঙ্গরাজ্যের সরকারগুলো অন্য রাষ্ট্রের সঙ্গে আলাপ-আলোচনা ও চুক্তি করতে পারবে ।

৬। জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য প্রদেশ বা অঙ্গরাজ্যগুলো “আধা-সামরিক বাহিনী” বা “মিলিশিয়া” রাখতে পারবে ।

ছয় দফার গুরুত্ব বর্ণনা করা হলো-

পূর্ব পাকিস্তানের স্বাধিকার আন্দোলনের প্রেক্ষাপটে ছয়দফার গুরুত ছিল অতুলনী । নিচে তা আলোচনা করা হল।

শোষণের বিরুদ্ধে প্রতিবাদ : ছয়দফা ছিল পাকিস্তানের কেন্দ্রীয় সরকারে শোষণের বিরুদ্ধে প্রতিবাদ ও অবৈধ সারকার থেকে মুক্তিপাওয়ার চেষ্টা। শেখ মুজিবুর রহমান নিজেই ছয় দফাকে ‘বাংলার কৃষক, মজুর, শ্রমিক, মধ্যবি্ত ও জনসাধারণের মুক্তির সনদ বলে।

স্বায়ত্তশাসনের দাবি : ছয় দফা মূলত বাঙালির অধিকারের দাবি। প্রকৃত পক্ষে ছয় দফা আন্দোলনের মধ্য দিয়েই পূর্ব বাংলাকে একটি পৃথক অঞ্চল হিসেবে চিহিৃত করে অধিক স্বায়ত্তশাসনের দাবি করা হয়েছিল ।

বাঙ্গালি জাতীয়তাবাদের বিকাশ : ছয় দফাকে কেন্দ্র করে বাঙ্গালি জাতীয়তাবাদের চরম বিকাশ ঘটে। জাতীয়তাবাদের বিকাশে কেবল ভাষা-সংস্কৃতিই ভূমিকা রাখে না। অর্থনৈতিক স্বার্থও জাতীয়তাবাদের বিকাশের জন্য প্রয়োজনীয় । ছয় দফা ছিল বাঙ্গালির অর্থনৈতিক স্বার্থকেন্দ্রিক ও মুক্তির হবার চেষ্টা।

আওয়ামী লীগ ও শেখ মুজিবরের জনপ্রিয়তা বৃদ্ধি: বাঙ্গালির স্বার্থকে প্রাধান্য দিয়ে ছয় দফা প্রস্তাব উপস্থাপন করায় পূর্ব বাংলায় শেখ মুজিব ও আওয়ামী লীগের জনপ্রিয়তা দ্রণ্ত বৃদ্ধি পায়। এবং আওয়ামীলীগকে মানুষ পূর্ণ সমর্থন প্রদান করে।

১৯৭০ এর নির্বাচনে বিজয় : বঙ্গবন্ধু নির্বাচনী প্রচারে ১৯৭০ এর নির্বাচনকে ছয় দফা প্রশ্নে ‘গণভোট’ বলে আখ্যায়িত করেছিলেন । নির্বাচনে আওয়ামী লীগ ছয় দফা প্রস্তাবকেই সর্বাধিক গুরুতু দেয়। ছয় দফা ও বঙ্গবন্ধুর ভাবমূর্তিকে কেন্দ্র করে আওয়ামী লীগ নির্বাচনে নিরস্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

এ কারণে ছয় দফাকে ব্রিটিশ ‘‘ম্যাগনা কার্টার’’ সঙ্গে তুলনা করা হয়। বাংলার রাজণীতি সরব হয়ে ওঠে।বিক্ষুব্ধ এর রাজনীতিই পরে পাল্টে দেয় পুর্ব বাংলার রাজনৈতিক ইতিহাস।

শিক্ষা নিউজ EducationsinBD সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel