Class 6 Islam & Moral Education 19th Week Assignment 2021 Answer PDF Download

Class 6 Islam & Moral Education 19th Week Assignment 2021 Answer PDF Download for Class 6, 7, 8, 9 All Subjects Assignments for the 19th week of secondary to ninth grade students have been published. The assignments were published on the website of the Department of Secondary and Higher Education (Maushi) on Tuesday. Students are asked to follow proper hygiene rules in the assignment instructions.

Due to Corona, the assignment activities of the students are going on this year as well as last year. The assignment is going on in the light of the short syllabus prepared by NCTB. Students are asked to accept and submit assignments according to social distance.

Class 6 Islam & Moral Education 19th Week Assignment 2021 Answer PDF DownloadClass 6 Islam & Moral Education 19th Week Assignment 2021 Answer PDF Download 3

After a long year and a half of closure due to corona, the primary to higher secondary level educational institutions reopened on 12 September. In this situation, the assignment for the 19th week of the students was published.

৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির/শ্রেণীর ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১ | ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ ইসলাম ও নৈতিক শিক্ষা || Class 6 Assignment answer 2021 Islam and moral education 19week PDF

বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস, সাথে ৫০ টাকা বোনাস একদম ফ্রী - Bkash App Download Link শিক্ষার সব খবর সবার আগে জানতে EducationsinBD এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

তারিখঃ ০৭ অক্টোবর , ২০২১

বরাবর ,

প্রধান শিক্ষক রংপুর সরকারি উচ্চ বিদ্যালয়

রংপুর ।

বিষয়ঃ আখলাকে হামিদা এর উপর প্রতিবেদন

 

জনাব ,

বিনীত নিবেদন এই যে , আপনার আদেশ মোতাবেক তারিখঃ ০৫ অক্টোবর , ২০২১ অনুসারে আখলাকে হামিদা এর উপর প্রতিবেদনটি নিম্নে পেশ করছি ।

আখলাক আরবি শব্দ খুলুকুন এর বহুবচন । যার অর্থ চরিত্র বা স্বভাব । ইসলামি শাস্ত্র ও আইন অনুযায়ী আখলাক দুই প্রকার । যথা :

• আখলাকে হামিদাহ

• আখলাকে যামিমা

 

আখলাকে হামিদাহঃ

মানব জীবনের উত্তম গুণাবলিকে আখলাকে হামিদাহ বা প্রশংসনীয় চরিত্র বলে । যেমন – ধৈর্য , সততা , দেশপ্রেম , সমাজসেবা প্রভৃতি ।

 

আমার ভিতরে আখলাকে হামিদার যে গুণগুলো বিদ্যমানঃ

• সর্বদা সত্য কথা বলি

• সময়ের কাজ সময়ে সম্পন্ন করি

★বড়দের সম্মান করে চলি

• কারো ক্ষতি করি না

★অন্যের সম্পদে তার অনুমতি ছাড়া হাত দেই না

• বাবা – মার কথা মেনে চলি

• বাবা মার সাথে সদ্ব্যবহার করি

★ধর্মীয় অনুশাসন মেনে চলি

★সৃষ্টিকর্তাকে ভয় করি

■ ওয়াদা রক্ষা করি

■ দুঃস্থদের সাহায্য করি

★পরিষ্কার পরিচ্ছন্ন থাকি

 

পিতা মাতার প্রতি করণীয় পাচটি আচরণঃ

১। পিতা – মাতার প্রতি সদ্ব্যবহারঃ

আমি আমার পিতা – মাতার সাথে কখনো খারাপ ব্যবহার করি না । তাদের সাথে সর্বদা সৎ ব্যবহার করি । পিতা – মাতা আমাদের জন্ম দিয়েছেন এবং আমাদেরকে অনেক কষ্ট করে লালন – পালন করেন যে কারণে তাদের সাথে সদ্ব্যবহার করা উচিত ।

২। পিতা – মাতার আদেশ – নিষেধ মেনে চলাঃ

পিতা – মাতা সর্বদায় তাদের সন্তানের মঙ্গল কামনা করেন । তারা কোন কিছু থেকে নিষেধ করলে সেটা সন্তানের মঙ্গলের জন্যই করেন এবং কোন বিষয়ে আদেশ দিলে সন্তানের মঙ্গলের জন্যই আদেশ দেন ৷ এই , কারণে আমি সর্বদা তাদের আদেশ মেনে চলার চেষ্টা করি ।

৩।পিতা – মাতার কাজে সাহায্য করাঃ

পিতা – মাতা ও সন্তানের মঙ্গল এর কথা ভেবে সারাদিন অক্লান্ত পরিশ্রম করে । আমি যদি সুযোগ পাই তাহলে তাদের ছোটখাটো কাজে সাহায্য করার চেষ্টা করি , যাতে তাদের কষ্ট কম হয় ।

৪।পিতা – মাতার প্রতি শ্রদ্ধাশীল হওয়াঃ

পিতা – মাতা পৃথিবীতে সন্তানের সবথেকে আপনজন । তাদেরকে সম্মান করা এবং তাদের প্রতি শ্রদ্ধাশীল হওয়া যে কোন সন্তানের জন্য অত্যাবশ্যকীয় । তাই আমি আমার পিতা – মাতাকে শ্রদ্ধা করি ।

৫। পিতা মাতার সেবা করাঃ

একজন সন্তান অসুস্থ হলে পিতা – মাতা হয়ে পড়ে এবং তাদের সর্বোচ্চ সেবা করে তাদেরকে সুস্থ করার চেষ্টা করেন । তাই যখন পিতা মাতা অস্থির হয়ে মাতা অসুস্থ হয় তখন আমি তাদের সেবা করে সুস্থ করে তোলার চেষ্টা করি।

 

আত্মীয় স্বজনের প্রতি করণীয় ৫ টি আচরণঃ

১. যোগাযাগ রক্ষা করা : আত্মীয়রা পরস্পরের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে । এমনকি কেউ বিচ্ছিন্ন থাকলেও তার সঙ্গে অন্যরা যোগাযোগ রক্ষা করবে । রাসুলুল্লাহ ( সা . ) বলেন , ‘ … প্রকৃত আত্মীয়তার সম্পর্ক রক্ষাকারী সেই যে ব্যক্তি তার আত্মীয় তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেও সে তা রক্ষা করে চলে । ‘ (সহিহ বুখারি , হাদিস : ৫৯৯১)

২. ভালো আচরণ করা : পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে , ‘ মা – বাবার সঙ্গে উত্তম আচরণ করো , আর উত্তম আচরণ করো নিকটাত্মীয়ের সঙ্গে । ‘ ( সুরা : নিসা , আয়াত : ৩৬ )

৩. অভাবগ্রস্ত হলে সহযোগিতা করা : অভাবগ্রস্ত আত্মীয় – স্বজনের সহযোগিতার তাগিদ দিয়ে রাসুলুল্লাহ ( সা . ) বলেন , ‘ কোনো মিসকিনকে সহযোগিতা করলে দুটি দান করলে শুধু দানের সওয়াব আর আত্মীয়কে সওয়াব — দান ও আত্মীয়তা রক্ষা । ‘ ( সুনানে নাসায়ি , হাদিস : ২৫৮২ )

৪. মেহমানদারি করা : মেহমানদারি সাধারণ মুসলমানের অধিকার । আত্মীয় হলে তা আরো দৃঢ় হয় । রাসুলুল্লাহ ( সা . ) বলেছেন , ‘ যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ্বাস করে সে যেন মেহমানকে সম্মান করে । ‘ ( সহিহ বুখারি , হাদিস : ৬১৩৮ )

৫. অসুস্থ হলে সেবা করা : আত্মীয় – স্বজন অসুস্থ হলে তাকে দেখতে যাওয়া এবং খোঁজখবর নেওয়া আবশ্যক । কেননা রাসুলুল্লাহ ( সা . ) বলেছেন , ‘ ক্ষুধার্ত ব্যক্তিকে আহার করাও , রোগীর শুশ্ৰূষা করো এবং বন্দিদের মুক্ত করো । ‘ ( সহিহ বুখারি , হাদিস : ৫৩৭৩ ) ।

 

প্রতিবেদক এর নাম ও ঠিকানাঃ

” লিখন ”

৬ ষ্ঠ শ্রেণী , রোলঃ ০১

রংপুর সরকারি উচ্চ বিদ্যালয় ,্ংপুর ।

প্রতিবেদন তৈরির তারিখঃ ০৭ অক্টোবর ২০২১

প্রতিবেদন তৈরির সময়ঃ রাত ৯ টা

* Click here to view 19th week assignments.

মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে।আজ মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। অ্যাসাইনমেন্ট নির্দেশনায় শিক্ষার্থীদের যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে বলা হয়েছে।

করোনার কারণে গত বছরের মতো চলতি বছরও শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলছে। এনসিটিবি প্রণীত সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে অ্যাসাইনমেন্ট চলছে। শিক্ষার্থীদের সামাজিক দূরত্ব মেনে অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমা দিতে বলা হয়েছে।

শিক্ষা নিউজ EducationsinBD সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

One thought on “Class 6 Islam & Moral Education 19th Week Assignment 2021 Answer PDF Download