NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021

NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 NSI Jobs Question Solution Answer 2021 has been published today on My Educations in BD com website.

NSI Watcher Field Staff Exam Result Question Solution 2021

NSI এর আজকের ওয়াচার কনস্টেবল পদের নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২১
পরীক্ষার তারিখঃ ১৭ সেপ্টেম্বর ২০২১

NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 19

NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 20NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 21NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 22NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 23

এনএসআই (NSI/CNP) এর বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান- ২০২১
পরীক্ষার তারিখঃ ১১ সেপ্টেম্বর ২০২১
পদের নাম
ক. কম্পিউটার টেকনিশিয়ান
খ. রেডিও টেকনিশিয়ান
গ. ওয়্যারলেস অপারেটর
ঘ. হিসাবরক্ষক-কাম -ক্যাশিয়ার

NSI Jobs Question Solution Answer 2021

NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 /NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ফলাফল 2021

NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 24NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 25NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 26NSI Jobs Question Solution Answer 2021 NSI এনএসআই নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান 2021 27

জিজ্ঞাসিত সকল প্রশ্ন ও উত্তরঃ

NSI পরিচিতি
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (National Security Intelligence) সাধারণত এনএসআই (NSI) নামে পরিচিত। এনএসআই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর প্রধান গোয়েন্দা সংস্থা।
আমেরিকার CIA ( Central Intelligence Agency), ভারতের RAW (Research and Analysis Wing), পাকিস্তানের ISI(Inter-Services Intelligence) এর মতো NSI ( National Security Intelligence) হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রধান, জাতীয়, বেসামরিক, স্বাধীন ও আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা।
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা স্বাধীন এবং বিশ্বমানের গোয়েন্দা সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত এবং এর কর্ম পরিধিও ব্যপক। বিশ্বজুড়ে ১৯টি দেশে ৩৭টি শাখা অফিসের মাধ্যমে বৈদেশিক গোয়েন্দাবৃত্তির মাধ্যমে দেশের নিরাপত্তা নিশ্চিত করণের কার্যক্রম চলছে।

NSI এর প্রধান কার্যালয়ঃ
এর প্রধান কার্যালয় সেগুনবাগিচা, ঢাকা-তে অবস্থিত। ১৯৭২ সালের ২৯শে ডিসেম্বর কেবিনেট মিটিং-এ একটি রেজুলেশনের মাধ্যমে ‘জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা’ প্রতিষ্ঠা করা হয়। এটি মূলত বাংলাদেশের প্রধানমন্ত্রীর সরাসরি কর্তৃত্বে পরিচালিত হয়। এটি স্বাধীন বেসামরিক গোয়েন্দা এজেন্সি।
বাংলাদেশের সবচেয়ে বড়, সর্বেোচ্চ এবং একমাত্র স্বাধীণ গোয়েন্দা সংস্থা হিসেবে দেশের নিরাপত্তা নিশ্চিত করণে এ সংস্থার প্রধান কাজ হলো দেশি-বিদেশী বিভিন্ন সংস্থা, বিদেশী গোয়েন্দা সংস্থা, বিভিন্ন প্রতিষ্ঠান, গোষ্ঠি, পলিটিকাল পার্টি ,ধর্মীয়, সামাজিক এবং আর্থিক প্রতিষ্ঠান/গোষ্ঠি এবং সন্ত্রাসী সংগঠন সম্পর্কে তথ্য সংগ্রহ পূর্বক গোয়েন্দা প্রতিবেদন তৈরি এবং সরকারকে বিভিন্ন বিষয়ে উপদেশ প্রদান ও দেশের জন্য পতি-গোয়েন্দা(Counter-Intelligence against foreign Intelligence Agencies) কার্যক্রম গ্রহণ করা।
এনএসআই সরাসরি বাংলদেশের প্রধানমন্ত্রী তত্ত্বাবধানে পরিচালিত হয় বিধায় অন্য কোন সরকারী সংস্থা এ সংস্থার কার্যক্রমে বাধা সৃষ্টি করতে পারে না। স্বাধীন প্রতিষ্ঠান হওয়ায় এ সংস্থার কার্যক্রম দিনদিন বৃদ্ধি পাচ্ছে তার মাধ্যমে সরকার বিভিন্ন বিষয়ে সঠিক দিকনির্দেশণা পাওয়ায় সরকারের সাফল্যও বৃদ্ধি পাচ্ছে।

NSI এর Motto:
NSI এর নীতিবাক্য (Motto) হলো Watch and Listen for the Nation,To protect National security.
গঠন
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন একটি অধিদপ্তর হলেও এসংস্থার মহাপরিচালক/DIRECTOR GENERAL(D.G) এর পদমর্যাদা বাংলাদেশ সরকারের সচিব সমমান।
Director General প্রতিষ্ঠালগ্ন হতেই ম্যাজেট্রেসি ক্ষমতাসহ গ্রেফতারি(পুলিশি) ক্ষমতা প্রাপ্ত। এবং তাঁর এ ক্ষমতা লিখিত আদেশের মাধ্যমে প্রথম শ্রেণীর কর্মকর্তাদের প্রদান করতে পারেন।

সাংগঠনিক কাঠামো
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা’র সাংগঠনিক কাঠামো ব্যাপক এবং বিশাল। এ সংস্থা বর্তমানে আটটি উইংয়ের মাধ্যমে তার কার্যক্রম পরিচালনা করছে। যেমনঃ
১) বহিঃ উইং (The Directorate of external),
২) সীমান্ত উইং (The Directorate of Border),
৩) অভ্যন্তরীণ উইং (The Directorate of Internal),
৪) নিরাপত্তা উইং (The Directorate of Security), বাংলাদেশের সামগ্রিক নিরাপত্তা নিশ্চিত করণের জন্য প্রয়োজনিয় কার্যক্রম গ্রহণ এবং সরকার ঘোষিত ভিভিআইপি-দের নিরাপত্তা প্রদান।
৫) প্রশাসন উইং (The Directorate of Administration), জাতীয় নিরাপত্তা গোয়েন্দা’র জনবল ব্যবস্থাপণা এবং গোয়েন্দাবৃত্তি কার্যক্রমের জন্য প্রয়োজনিয় লজিস্টিক সার্পোট প্রদান।
৬) প্রশিক্ষণ উইং (The Directorate of Training), জাতীয় নিরাপত্তা গোয়েন্দা’র জনবলের সঠিক প্রশিক্ষণ প্রদান, মানোন্নয়ন এবং সরকারী বিভিন্ন সংস্থাকে গোয়েন্দা প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের নিরাপত্তা নিশ্চিত করণ।
৭) নগর অভ্যঃ উইং (The Directorate of City
Internal), বাংলাদেশের মহানগরীসমূহে গোয়েন্দাবৃত্তি এবং পতি-গোয়েন্দাবৃত্তি কার্যক্রম। আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখার জন্য প্রয়োজনিয় কার্যrক্রম গ্রহণ করা।
৮) কাউন্টার টেরোরিজম উইং (The Directorate of Counter Terrorism), টেরোরিস্টদের কার্যক্রম প্রতিরোধের মাধ্যমে বাংলাদেশের আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখা এবং কৈদেশিক জন্য এবং প্রয়োজনিয় কার্যrক্রম গ্রহণ করা। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা’র সবচেয়ে বড় এবং বৃস্তিত উইং এটি এবং এর কার্য-পরিধি ব্যপক ও বিশাল।

মর্যাদার পদক্রমঃ
DIRECTOR GENERAL (সচিব সমমান)
DIRECTOR (অতিরিক্ত সচিব)
ADDITIONAL DIRECTOR (যুগ্ম-সচিব)
JOINT DIRECTOR (উপ-সচিব)
DEPUTY DIRECTOR (সিনঃ সহকারী সচিব)
ASSISTANT DIRECTOR (সহকারী সচিব)
FIELD OFFICER
JUNIOR FIELD OFFICER (JFO)
WATCHER CONSTABLE (WC)
ARMED CONSTABLE (AC)

NSI এর কাজ:
– বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক গোয়েন্দা সংস্থাটি দেশের বাইরের বিভিন্ন কৌশলগত গুরুত্বপূর্ণ বিষয়ের,স্থানের গোয়েন্দা তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ও মূল্যায়নে কার্যক্রম পরিচালনা করা;
– রাষ্ট্রীয় নিরাপত্তা ও অখন্ডতা, জঙ্গি তৎপরতা,বাইরের দেশের হুমকির বিষয়গুলি দেশের ভিতরে ট্যাকল দিয়ে গোয়েন্দা তথ্য জোগাড় করে বিশ্লেষণ করা, প্রয়োজন অনুসারে সরকারকে জানানো;
– সরকারী চাকুরীজীবীদের উপর নজর রাখা;
– যুদ্ধ কৌশল সংক্রান্ত ব্যাপারে সামরিক বাহিনীকে পরামর্শ দেয়া ইত্যাদি;
– রাষ্ট্রপতির বিশেষ অনুরোধে সেনাবাহিনী বা অন্যান্য সামরিক, আধা-সামরিক বাহিনীর সদস্যদের সহায়তায় এবং NSI অফিসারদের মধ্য থেকে বাছাই করে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্তদের মাধ্যমেClandestine Operation বা Covert Operation চালানো।

NSI এর প্রশিক্ষণ:
বাহিনীতে চুড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তদের প্রথমে মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হয়।সাধারণত গোপনীয়তা বজায় রেখে প্রশিক্ষণ হয়।চৌকশ এই গোয়েন্দা সংস্থার সদস্যদের দেশে এবং দেশের বাইরে অনেক উচ্চতর ও বুনিয়াদি প্রশিক্ষণ হয়। তবে সেনাবাহিনী, নৌ-বাহিনী, বিমান বাহিনী, ডিজিএফআই’র সঙ্গে ঘনিষ্ঠ প্রশিক্ষণ হয়, তাদের নিজস্ব ফ্যাসিলিটিতে।
NSI Institute:
বর্তমানে ঢাকার ঢাকার ধামরাইয়ে ৯.৫৬ একর জমির উপর জাতীয় নিরাপত্তা গোয়েন্দা প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মান করা হচ্ছে, যেখানে এনএসআই সদস্যদের পাশাপাশি অন্যান্য সংস্থার সদস্যদেরকেও নিরাপত্তা প্রশিক্ষণ দিতে পারবে।
NSI এ আবেদন করার যোগ্যতা:
নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রকাশিত পদগুলোতে আবেদনের জন্য পদমর্যাদা অনুযায়ী অষ্টম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়। NSI তে সহকারী পরিচালক পদে ৯ম শ্রেণির বেতনকাঠামোতে ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে স্নাতক ডিগ্রীধারীরা যোগ দিতে পারে।
NSI এর বেতন কাঠামো:
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা বাহিনীতে সম্মান এবং দুঃসাহসিক ক্যারিয়ারের পাশাপাশি সদস্যরা সরকারের জাতীয় বেতন স্কেলে বেতন-ভাতাদি পেয়ে থাকেন। তবে যারা NSI তে চাকরি করে,অন্যান্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তুলনায় বেশি হারে ভাতা পেয়ে থাকেন। ঝুকিপুর্ন কাজে অংশগ্রহণ করতে হয় বলে বাংলাদেশ সরকার তাদেরকে এই বিশেষ ভাতা প্রদান করে থাকে।
NSI এর পরীক্ষা পদ্ধতি:
চূড়ান্তভাবে উত্তীর্ণ হতে প্রার্থীকে প্রিলিমিনারি, লিখিত এবং ভাইভা তিন ধাপে পরীক্ষা দিতে হয়। প্রিলিমিনারি ১০০ মার্কস এঁর হয়ে থাকে। ২০১৭ সালের প্রিলি পরিক্ষায়ঃ
(a) Bangla – 20 Marks
(b) English – 20 Marks
(c) ICT – 10 Marks
(d) Mathematics – 15
(e) G. Knowledge – 35

NSI এর পরীক্ষার বিস্তারিত সিলেবাস
মিলিয়ে সর্বমোট ১০০ মার্কস এর ১০০টি এমসিকিউ থাকলেও ২০১৫ সালে বিজ্ঞান থেকে ৫ মার্কস ও সাধারণ জ্ঞান থেকে ৪৫ মার্কস এসেছিল যেখানে অংক থেকে ২০ মার্কস ছিল। এছাড়া বাংলা থেকে ১০ মার্কস, ইংরেজি থেকে ১০ মার্কস এঁর পাশাপাশি আইসিটি তে ১০ মার্কস ছিল।
লিখিত পরীক্ষা সাধারণত ১০০ মার্কের হয় এবং প্রিলির ফলাফল ঘোষণার পর ৩-৪ দিন পর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে, NSI এবার “চলমান নিয়োগ প্রক্রিয়ায় অনুষ্ঠিতব্য বাছাই প্রক্রিয়াসমূহ অন্য সকল নিয়োগ প্রক্রিয়া হতে সম্পূর্ণরূপে ভিন্ন এবং নিরুপম হতে যাচ্ছে” মর্মে যেহেতু ঘোষণা দিয়েছে, সেহেতু, সাধু সাবধান ! যেকোনো প্রক্রিয়ায় সিলেকশন হওয়ার জন্য প্রস্তুত থাকুন। NSI Agent রা যেকোনো পরিস্থিতির জন্যই তো আসলে প্রস্তুত থাকে।

প্রধানমন্ত্রীর কার্যালয়(NSI) এর নিয়োগের প্রিলি পরীক্ষার সিলেবাস
মোট – ১০০ নম্বর
১) বাংলা = ১০ নম্বর
২) ইংরেজি = ১০ নম্বর
৩) অংক = ১৫ নম্বর
৪) বাংলাদেশ বিষয়াবলী = ২০ নম্বর
৫) আন্তর্জাতিক বিষয়াবলী = ১৫ নম্বর
৬) দৈনন্দিন বিজ্ঞান = ১০ নম্বর
৭) কম্পিউটার ও তথ্য প্রযুক্তি = ১০ নম্বর
৮) বুদ্ধিমত্তা যাচাই অভীক্ষা (মানসিক দক্ষতা) = ১০ নম্বর

প্রধানমন্ত্রীর কার্যালয় (NSI) এর নিয়োগের লিখিত পরীক্ষার সিলেবাস

গনিতঃ বিসিএস টাইপ ম্যাথ থাকে।
*সংক্ষিপ্ত ও টিকাঃ গোয়েন্দা সংস্থা, সংগঠন, বিভিন্ন দেশের সমসাময়িক ঘটনা।
*NSI রিলেটেড নিয়ে একটি বিশদ লেখা।
*সাধারণ জ্ঞান এবং বিজ্ঞান বিষয়ে প্রশ্ন থাকে।
*প্রবলেম সলভ থাকে Analytical Type.
English Short Question
প্রধানমন্ত্রীর কার্যালয় (NSI) এর নিয়োগের লিখিত পরীক্ষার প্রশ্নের ধরণঃ
সহকারী পরিচালক (AD) – জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (লিখিত প্রশ্ন ২০১৫)
১। ম্যাথ ২ টা = ১৬ নম্বর
২। বাংলা গল্প = ১০ নম্বর (আংশিক দেওয়া ছিল সেটা শেষ করা)
৩। টীকা (বাংলা ও ইংলিশ) = ১০ নম্বর
৪। গোয়েন্দা সংস্থার নাম = ১০ নম্বর
৫। মাননীয় প্রধানমন্ত্রীর নেদারল্যান্ড সফর নিয়ে চুক্তি (ইংলিশ) = ৬ নম্বর
৬। জঙ্গিবাদ দমনে সরকারের সফলতা ও কি কি পদক্ষেপ নেওয়া উচিত (বাংলাদেশ) = ১০ নম্বর
৭। রোহিঙ্গ সমস্যা = ১০ নম্বর
৮। সুচির প্রেসিডেন্ট না হওয়ার কারন (ইংলিশ) = ৪ নম্বর
৯। মিয়ানমারের নির্বাচন = ৪ নম্বর।
১০। সাইবার ক্রাইম (ইংলিশ) = ১০ নম্বর।
১১। ভিআইপির নিরাপত্তা নিশ্চিত করতে এন এস। আই-এর পরিচালকের ভূমিকা = ১০ নম্বর।

শিক্ষার সব খবর সবার আগে জানতে EducationsinBD.com এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group