BOU SSC 1st Year Humanities 3rd Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট

BOU SSC 1st Year Humanities 3rd Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট 2021, বাউবি ১ম বর্ষের মানবিক শাখার 3rd এসাইনমেন্ট।।
Bangladesh Open University Assignment

ভূ-অভ্যন্তরের মন্ডল বা স্তরসমূহ চিত্রসহ বর্ণনা করুন? উন্মুক্ত ১ম বর্ষ (মানবিক শাখা) এসাইনমেন্ট উত্তর/সমাধান।

৩য় এসাইনমন্ট ২০২১
ক্রমিক সংখ্যা- 03
বিষয় কোডঃ 1660
বিভাগ: মানবিক
এসাইনমেন্টের শিরোনাম: ভূ-অভ্যন্তরের মন্ডল বা স্তরসমূহ চিত্রসহ বর্ণনা করুন।

পৃথিবীর মন্ডল সমূহ
পৃথিবী সৃষ্টির সময় জলন্ত গ্যাসীয় পিন্ড ছিল। ধীরে ধীরে তাপ বিকিরণের ফলে প্রথমে গ্যাসীয় পিন্ডের কিছুঅংশ শীতল ও ঘণীভূত হয়ে তরলে পরিণত হয়। পৃথিবীর বিভিন্ন উপাদানের ঘনত্ব বিভিন্ন হওয়ার ফলে তরল অবস্থায় পৃথিবীর উপাদানগুলোর মধ্যে স্থান বিনিময় হয়। আমরা জানি হালকা পদার্থ ভারী পদার্থের উপর ভাসে। এই নিয়মে লৌহ নিকেল ইত্যাদি ভারী উপাদানগুলো তরল পিন্ডের মাঝখান অবস্থান নেয়। আর কম ঘনত্ব বিশিষ্ট উপাদানগুলো তরল পিন্ডের উপরিভাগে জমাট বেধে কঠিন হয়। এভাবে ভূ-পৃষ্ঠের উপর থেকে নিচের দিকে বিভিন্ন উপাদানের সংমিশ্রণে তিনটি মন্ডলের সৃষ্টি হয়। বর্ণনার সুবিধার জন্য ভূ-তত্ববিদগণ ভূ-অভ্যন্তরের উপর থেকে নিচের দিকে বিভিন্ন উপাদান বিশিষ্ট তিনটি স্তরের নিম্নে নাম দেওয়া হলো :

বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস, সাথে ৫০ টাকা বোনাস একদম ফ্রী - Bkash App Download Link শিক্ষার সব খবর সবার আগে জানতে EducationsinBD এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

(ক) গুরুমন্ডল (খ) অশ্ম মন্ডল (গ) কেন্দ্র মন্ডল।
(ক) অশ্ম মন্ডল- পৃথিবীর পৃষ্ঠ থেকে পৃথিবীর ভেতরে প্রায় ৬০ থেকে ১০০ কিলোমিটার গভীর পর্যন্ত কঠিন স্তর আছে তাকে অশ্মমন্ডল (Lithosphere) বলে। হালকা ধাতুর মিশ্রণ দিয়ে অশ্বমন্ডল গঠিত হয়েছে। অশ্মমন্ডলের উপরের কঠিন আবরণকে ভূ- ত্বক বলে। যেসব উদ্যান দিয়ে ভূ-ত্বক গঠিত হয়েছে তার মধ্যে রয়েছে অক্সিজেন (৪৫%), সিলিকন (২৮%), এ্যালুমিনিয়াম (৮%), লোহা (৫%), ক্যালসিয়াম (৩৫%), সোডিয়াম (২৫%), পটাসিয়াম (২.৫), ম্যাগনেসিয়াম (২.৫%) ও অন্যান্য উপাদান। অশ্মমন্ডলের ভিতরের অংশকে ভূ-অভ্যন্তর বা ভূ-গর্ভ বলে।

(খ) গুরুমন্ডল : কেন্দ্রমন্ডলের চারিদিকে জুড়ে গুরুমন্ডল অবস্থিত। এই মন্ডল লোহা ও অন্যান্য গুরুধাতব উপাদান নিয়ে গঠিত। সিলিকন (Si) ম্যাগনেশিয়াম (Mg) প্রভৃতি ভারী ঋতুগুলির সংমিশ্রনে এই মন্ডল গঠিত বলে এটাকে সিমা (Sima) ও বলা হয়। নিম্নাংশের এই স্তরটিকে অতিগুরুমন্ডল বলা হয়। এই অংশের উপাদানগুলো কেন্দ্র মন্ডলের উপাদানগুলো অপেক্ষা কিছুহাল্কা। গুরুমন্ডল অত্যতিক উত্তপ্ত। গুরুমন্ডলের উপরিঅংশ প্রধানত: ব্যাসল্ট জাতীয় উপাদানে গঠিত এবং স্তরটি প্রায় ২,৮৮৫ কিলোমিটার বিস্তৃত হয়। এতে সিলিকন ও ম্যাগনেসিয়াম রয়েছে। এর গড় ঘনত্ব ৮। ঘনত্ব অনুসারে ধাতুগুলোর বিন্যাস নিচে থেকে উপরের দিকে ক্রমেই ভারী থেকে হালকা।

(গ) কেন্দ্র মন্ডল: অধিক ঘনত্ববিশিষ্ট উপাদানগুলো ভূ‚-অভ্যন্তরের কেন্দ্রভাগে অবস্থান করছে। পৃথিবীর কেন্দ্রের চারিদিকে ৩ হাজার কি.মি. এরও বেশি ব্যাসার্ধের যে গোলক কল্পণা করা হয়েছে তার নাম কেন্দ্রমন্ডল। কেন্দ্রমন্ডলের প্রধান দুটি উপাদান হল নিকেল (Ni) ও লোহা (Fe)। এ জন্য এই অংশটিকে (Nife) বলে। অত্যধিক উত্তাপের জন্য এই মন্ডলের উপাদান তরল অবস্থায় থাকে।

শিক্ষা নিউজ EducationsinBD সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel