Tuesday, June 25, 2024
Assignment

BOU SSC 2nd Year Humanities 2nd Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট

BOU SSC 2nd Year Humanities 2nd Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট 2021, বাউবি দ্বিতীয় বর্ষের মানবিক শাখার ২য় এসাইনমেন্ট।।
Bangladesh Open University Assignment

এসাইনমেন্টের শিরোনাম: রাষ্টের উৎপত্তি সংক্রান্ত বিভিন্ন মতবাদ বিস্তারিত ভাবে আলোচনা করুন।

রাষ্ট্র বিজ্ঞানী ও সমাজবিজ্ঞানীগণ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত মতবাদ আলোচনা করেছেন। রাষ্ট্রের গঠন, প্রকৃতি, উদ্দেশ্য ও কার্যাবলি সম্পর্কে সঠিক জ্ঞান অর্জনের জন্য এর উৎপত্তি সংক্রান্ত মতবাদ জানা জরুরি | একই সঙ্গে রাষ্ট্রের প্রয়োজনীয়তা এবং যে বিবর্তনের পথ ধরে রাষ্ট্র বর্তমান স্তরে এসে পৌছেছে সেটা বিশ্লেষণের জন্যও এর উৎপত্তি জানা দরকার |রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত বিভিন্ন মতবাদ চালু আছে, তার মধ্যে যেমন- ঐশ্বরিক মতবাদ, বল প্রয়োগ মতবাদ, সামাজিক চুক্তি মতবাদ, ঐতিহাসিক মতবাদ।

ঐশ্বরিক মতবাদ-

ঐশ্বরিক বা বিধাতার সৃষ্টি মতবাদ রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত মতবাদের মধ্যে সবচেয়ে পুরাতন । এ মতবাদের মূল কথা হলো, রাষ্ট্রের উৎপত্তি হয়েছে ঈশ্বর বা বিধাতার ইচ্ছানুযায়ী । রাষ্ট্র সৃষ্টিতে ব্যক্তির ইচ্ছা-অনিচ্ছার গুরুতু নেই। সমগ্র পৃথিবীর শাসনকর্তা সত্যিকার অর্থে সৃষ্টিকর্তা । তবে সৃষ্টিকর্তা নিজে রাষ্ট্র শাসন করেন না। তিনি প্রতিনিধির মাধ্যমে রাষ্ট্র শাসন করেন । শাসক বা রাজা হলো ঈশ্বরের প্রতিনিধি । সৃষ্টিকর্তাকে যেমন অমান্য করা যায় না, তদ্রূপ তার প্রতিনিধি রাজাকেও অমান্য বা তুচ্ছ করা যায় না। মুলত রাজা বা শাসকের আদেশ-সৃষ্টিকর্তারই নির্দেশ | রাজাকে অবমাননা করা মানেই সৃষ্টিকর্তাকে অবমাননা করা । শাসন করার ক্ষেত্রে রাজা ঈশ্বর ছাড়া আর কারো কাছে দায়বদ্ধ নয়।

বল প্রয়োগ মতবাদ-

বল প্রয়োগ মতবাদের সারকথা হলো- রাষ্ট্রের সৃষ্টি হয়েছে শক্তি প্রয়োগের মাধ্যমে | এই মতবাদে বিশ্বাসীদের মতে, আদিম সমাজে যারা দৈহিক শক্তির অধিকারী ছিল তারা বল প্রয়োগ করে নিজ গোত্র বা গোষ্ঠীর ওপর নিয়ন্ত্রণ আরোপ করত | কালক্রমে খাদ্য ও বাসস্থানের চাহিদার কারণে শক্তিশালী গোত্র আবার অপেক্ষাকৃত কম শক্তিশালী গোত্রের ওপর প্রাধান্য বিস্তার করত | আর এভাবে সবলরা অপেক্ষাকৃত দুর্বলদের ওপর শক্তি প্রয়োগ করে আইন-কানুন চাপিয়ে দিয়ে রাষ্ট্র গঠন করেছে। অর্থাৎ বৃহত্তর সমাজ শক্তি প্রয়োগের মাধ্যমে রাষ্ট্রে রূপান্তরিত হয়েছে। এই মতবাদ অনুযায়ী শক্তি হলো রাষ্ট্রের মূল ভিত্তি (Force is the basis of State) | শক্তিশালী গাত্র শক্তি প্রয়োগের মাধ্যমে দুর্বল গোত্রকে পরাজিত করে প্রাধান্য বিস্তার করত । এই তত্ত্ব অনুসারে যুদ্ধ-বিগ্রহ, সহিংসতা, রক্তপাত, দ্বন্দ্ব-সংঘাত এর মাধ্যমে রাষ্ট্রে সৃষ্টি হয়েছে । এই মতবাদে ঈশ্বরের প্রতিনিধিত্বের কিংবা জনগণের সম্মতির কোন স্থান নেই ।

 

সামাজিক চুক্তি মতবাদ-

সামাজিক চুক্তি মতবাদ রাষ্ট্রের উৎপত্তির ক্ষেত্রে একটি কাল্পনিক মতবাদ । এই মতবাদের মুল কথা হলো–সৃষ্টি শুরুতে বা আদিম সমাজে মানুষ প্রকৃতির রাজ্যে বাস করত । প্রকৃতির রাজ্যের মানুষ প্রাকৃতিক আইন মেনে চলতো এবং তারা কিছু প্রাকৃতিক অধিকার ভোগ করত। কিন্তু প্রাকৃতিক আইন ও অধিকার সম্পর্কে বিভিন্ন ব্যাখ্যার ফলে প্রকৃতির রাজ্যে মানুষের বসবাস দুর্বিষহ হয়ে ওঠে । এই অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য প্রকৃতির রাজ্যের অধিবাসীরা নিজেদের মধ্যে চুক্তি করে রাষ্ট্র গঠন করে । একই সঙ্গে একজন ব্যক্তি অথবা একটি কর্তৃপক্ষকে রাষ্ট্র পরিচালনার দায়িত্বভার অর্পণ করে ।
ঐতিহাসিক মতবাদ-
রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত মতবাদ গুলোর মধ্যে এ মতবাদ সবচেয়ে আধুনিক, যুক্তিযুক্ত ও গ্রহণযোগ্য মতবাদ | বিবর্তনমূলক মতবাদের মাধ্যমেই রাষ্ট্রের উৎপত্তির সবচে সঠিক বর্ণনা পাওয়া যায় । বর্তমান আধুনিক কাল তাই এ মতবাদ সর্বজন স্বীকৃত। যদিও উপযুক্ত প্রমানের অভাবে এখন পর্যন্ত রাষ্ট্রের উৎপত্তি কি ভাবে হয়েছে তা নির্ধারিত হয়নি। মানব সমাজের ক্রম বিবর্তনের ফলেই রাষ্ট্রের সৃষ্টি হয়েছে। রক্তের সম্পর্ক, ধর্মের বন্ধন, যুদ্ধ বিগ্রহ, অর্থনৈতিক প্রয়োজন, রাজনৈতিক চেতনা ইত্যাদি উপাদান কার্যকারিতার উপর ভিত্তি করেই রাষ্ট্রের উৎপত্তি হয়েছে। অধ্যাপক গার্নার, বার্জেস, গেটেলসহ প্রমুখ রাষ্ট্র বিজ্ঞানী রাষ্ট্রের উদ্ভবের ক্ষেত্রে এ মতবাদকে সর্বশ্রেষ্ট বলে রায় দিয়েছেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে EducationsinBD.com এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channelজাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথেNational University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestionআমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.