BOU SSC 2nd Year Humanities 3rd Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট

BOU SSC 2nd Year Humanities 3rd Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট 2021, বাউবি দ্বিতীয় বর্ষের মানবিক শাখার ৩য় এসাইনমেন্ট।।
Bangladesh Open University Assignment

এসাইনমেন্টের শিরোনাম: একজন সুনাগরকিরে গুণাবলি উল্লখে পূর্বক নাগরিকেরকর্তব্য ও কর্তব্যের শ্রেনী বিভাগ বর্ণনা করুন।

বিভিন রাষ্ট্র বিজ্ঞানীর বক্তব্যে নাগরিকের অনেকগুলো গুণ উল্লেখ রয়েছে, তবে লর্ড ব্রাইস প্রদত্ত উপাদানগুলোই এ পর্যন্ত সবেচেয়ে গ্রহণযোগ্য । তিনি মনে করেন কোন নাগরিক সুনাগরিক হিসেবে পরিগণিত হবে যখন এই তিনটি গুণ তার মধ্যে থাকবে যথা- বুদ্ধি, আত্মসংঘম, বিবেক থাকে ।

বুদ্ধি (Intelligence) :

বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস, সাথে ৫০ টাকা বোনাস একদম ফ্রী - Bkash App Download Link শিক্ষার সব খবর সবার আগে জানতে EducationsinBD এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

বুদ্ধিমান নাগরিক রাষ্ট্রের জন্য অপরিহার্য । আধুনিক রাষ্ট্র নাগরিকদের অনেক সুযোগ-সুবিধা প্রদান করে থাকে। একজন সচেতন ও বুদ্ধিমান নাগরিক এইসব সেবাগুলো কি, কোথা থেকে পাওয়া যায় ও কিভাবে পাওয়া যায় তা ভালোভাবে জানে । তাছাড়া রাষ্ট্রের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কেও অনেক জ্ঞান রাখে যা তাকে রাষ্ট্রের প্রতি অনুগত করতে সাহায্য করে। তাছাড়া রাষ্ট্র পরিচালনার দায়িত্ব সুন্দরভাবে পালনের জন্যও একজন নাগরিককে প্রথমত বুদ্ধিমান হওয়া প্রয়োজন ।

 

আত্মসংযম (Self-Control):

আত্মসংঘম ত্যাগ করা ও অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা হলো আত্মসংযম | আত্মসংযম ছাড়া কেউ সুনাগরিক হতে পারে না। এটি নাগরিককে সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়িতৃশীল করে। অনেক ক্ষুদ্র স্বার্থ বিসর্জন দিয়ে বৃহত্তর স্বার্থে কাজ করতে উৎসাহ যোগায়। গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় আত্মসংযম অপরিহার্য । অন্যকে মত প্রকাশের সুযোগ দেয়ার মধ্য দিয়ে প্রকৃত গণতান্ত্রিক চেতনার প্রকাশ ঘটে। গণতান্ত্রিক ব্যবস্থা সচল রাখতে হলে বিরোধী দল, সংখ্যালঘু ও সুবিধাবঞ্চিত সকল গোষ্ঠীর মতামত এর প্রতি শ্রদ্ধাশীল ও সহমর্মি হতে হয়। তাই সুনাগরিক হওয়ার জন্য তাকে অবশ্যই আত্মসংযমী হতে হবে ।

বিবেক (Conscience):

বিবেক আছে বলেই মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব। তাবে সকল মানুষের বিবেক এক রকমভাবে কাজ করে না। এটি স্বকীয় ও মৌলিক একটি সত্তা। এই বিবেকই মানুষকে ভাল-মন্দের মাঝে পার্থক্য করতে শেখায়। অর্থাৎ বিবেক সম্পন্ন মানুষ সাধারণত অন্যের ক্ষতি না করে পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণ সাধনে কাজ করে। অন্যদিকে বিবেকহীন মানুষ অপরের ভালমন্দ চিন্তা না করিয়া নিজ স্বার্থে লিপ্ত থাকে| সুনাগরিক সবসময় নিজের বিবেক বুদ্ধি দিয়ে তার দায়িত্ব ও কর্তব্য পালন করে । বিবেক পথ প্রদর্শকের ন্যায় ব্যক্তির জীবনকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করে ।

নাগরিকের কর্তব্য বলতে নাগরিকের দায়িতৃ বোঝায় । নাগরিকগণ যেমন রাষ্ট্র প্রদত্ত অধিকার ভোগ করে, তেমনি রাষ্ট্রের প্রতি নাগরিকের কর্তব্যও রয়েছে। রাষ্ট্র যেমন নাগরিকের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অধিকার দান করে, তেমনি নাগরিকের দায়িত্ব ও কর্তব্য আইন মেনে চলা, কর প্রদান করা ইত্যাদি । যেমন-নাগরিকগণ যদি নিয়মতি কর পরিশোধ না করে তবে রাষ্ট্র নাগরিকদের জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্য, শিক্ষার মতো সুযোগ-সুবিধা দিতে পারবে না, ফলে বিশৃঙ্খলা দেখা দিবে । এমনি করে অন্যান্য কর্তব্যও যদি নাগরিকগণ পালন না করে তবে পুরো রাষ্ট্রযন্ত্রই বিকল হয়ে যাবে ।

নাগরিক কর্তব্যের শ্রেনী বিভাগ : নাগরিক কর্তব্যকে বেশ কয়েকটি শ্রেনীতে ভাগ করা যায়।

সামাজিক কর্তব্য : সমাজ জীবনকে সুন্দর ও উন্নত করার জন্য সমাজের প্রতি মানুষের অফুরন্ত কর্তব্য বিদ্যমান । সামাজিক অনুষ্ঠান গঠন, পরিচালনা, সন্তানদের শিক্ষিত ও মানুষ করে তোলা, সমাজে প্রচলিত রীতি-নীতি মেনে চলা, সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করা সামাজিক কর্তব্য |

রাজনৈতিক কর্তব্য : সুষ্ঠ রাজনৈতিক ব্যবস্থা গড়ে তোলার জন্য নাগরিকের অনেক রাজনৈতিক কর্তব্য পালন করতে হয়। যেমন- রাষ্ট্র প্রণীত আইন মেনে চলা, সততার সাথে ভোটাধিকার প্রয়োগ করা, রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রদর্শন করা, স্থানীয় ও জাতীয় পর্যায়ে রাজনৈতিক ও প্রশাসনিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করা, নিজ নিজ পেশার প্রতি দায়িত্ববান হওয়া ।

অর্থনৈতিক কর্তব্য : উৎপাদন ও বন্টন ব্যবস্থার সক্রিয় অংশগ্রহণ করা প্রত্যেকটি নাগরিকের কর্তব্য। নিয়মিত খাজনা ও কর প্রদান করা, শিল্প, ব্যবসা ও বাণিজ্য সংক্রান্ত কাজে অংশগ্রহণ করা, সততার সাথে দায়িত্ব পালন করা, প্রয়োজনে বিনা পারিশ্রমে রাষ্ট্রের সেবা করা অর্থনৈতিক কর্তব্যের অন্তর্ভূক্ত |

নৈতিক কর্তব্য- নাগরিক তার নীতিবোধে তাড়িত হয়ে যেসব কর্তব্য পালন করে তাকে নৈতিক কর্তব্য বলে। যেমন- দরিদ্রকে সাহায্য করা, অন্ধকে পথ দেখানো, প্রাকৃতিক দুর্যোগে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা, অন্যায় এর বিরুদ্ধে রুখে দাড়ানো ইত্যাদি।

আইনগত কর্তব্য- রাষ্ট্রের প্রতি নাগরিকের কর্তব্যগুলো হলো আইন মান্য করা, রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রকাশ করা, ভোটাধিকার প্রয়োগ করে যোগ্য প্রার্থী বাছাই করা, কর প্রদান, সন্তানদের সুশিক্ষার ব্যবস্থা করা, রাষ্ট্রের সেবা করা ইত্যাদি।

শিক্ষা নিউজ EducationsinBD সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel