স্কুল-কলেজ এমপিওভুক্তির আবেদন করার নিয়ম ২০২১ (Online MPO Application)

আগামী ১০ অক্টোবর থেকে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন শুরু হবে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন।

বিষয়টি জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে একটি গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, বেসরকারি স্কুল ও কলেজ এমপিওভুক্ত করার লক্ষ্যে আগামী ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে।

স্কুল-কলেজ এমপিওভুক্তির আবেদন করার নিয়ম ২০২১ (Online MPO Application)স্কুল-কলেজ এমপিওভুক্তির আবেদন করার নিয়ম ২০২১ (Online MPO Application) 5

The application for MPO registration of new educational institutions will start from October 10. The online application will be accepted till October 31. Education Ministry Public Relations Officer Mohammad Abul Khair confirmed the information at noon on Thursday (September 30).

A public notification has been issued by the Secondary and Higher Education Department of the Ministry of Education. It has been said that the online application will be accepted from October 10 to October 31 for the purpose of enrolling MPOs in private schools and colleges. Website of the Department of Secondary and Higher Education of the Ministry of Education (www.shed.gov.bd), website of the Department of Secondary and Higher Education (www.dshe.gov.bd) and website of the Bangladesh Bureau of Educational Information and Statistics (Banbase) (www.banbeis.gov). bd) can be applied through the link displayed in the online MPO Application (Online MPO Application).

বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস, সাথে ৫০ টাকা বোনাস একদম ফ্রী - Bkash App Download Link শিক্ষার সব খবর সবার আগে জানতে EducationsinBD.com এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

স্কুল-কলেজ এমপিওভুক্তির আবেদন করার নিয়ম ২০২১ (Online MPO Application) 6

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইট (www.shed.gov.bd), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dshe.gov.bd) এবং বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ওয়েবসাইট (www.banbeis.gov.bd) এ অনলাইন এমপিও অ্যাপ্লিকেশন (Online MPO Application) শিরোনামে প্রদর্শিত লিংকয়ের মাধ্যমে আবেদন করা যাবে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন সরাসরি, ই-মেইল বা চিঠির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বা এর অধীনস্থ কোন দপ্তরে গ্রহণ করা হবে না হবেনা বলেও গণবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মন্ত্রণালয় আরও বলেছে, নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সব কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে। এ পদ্ধতিতে নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট মানদন্ডের ভিত্তিতে যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত করা হবে।

গত মার্চ মাসের শেষে নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা প্রকাশের আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, নতুন নীতিমালা জারির পর এমপিও আবেদন নেওয়া হবে। নীতিমালা জারির পর এমপিওভুক্তির সফটওয়্যার আপগ্রেড করা হয়েছে। নতুন নীতিমালা অনুসারে সফটওয়্যারটি আপগ্রেড করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

শিক্ষা নিউজ EducationsinBD.com সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel